একাকিত্বের অন্তরালে || পর্ব ৩ || EKAKITTER ONTORALE-3 by Fahim Rifat

তিনদিন পর হঠাৎ সাকিবের সাথে দেখা। আমি মোটামুটি হকচকিয়ে গিয়েছিলাম ওকে এলাকার চায়ের দোকানে দেখে। ভাবতে লাগলাম কিরে যে ছেলে বাসা থেকেই বের হয় না সেই ছেলে আজ চায়ের দোকানে হঠাৎ!!!
..
আমি দোকানের দিকে গেলাম গিয়ে দেখি ও আসলে নিজের ইচ্ছায় সেখানে দাঁড়িয়ে নেই। কিছু একটা কিনতে আন্টি ওকে দোকানে পাঠিয়েছিলো আর পথিমধ্যে ওর বাবার বন্ধু ইসহাক সাহেবের সাথে দেখা। ঐ চায়ের দোকানেই বসে ছিলেন। ওকে রাস্তা দিয়ে হেটে যাওয়ার সময় ডেকে কথা বলছেন হয়তো।
..
আমি ইসহাক সাহেবকে কিভাবে চিনি?? সেইটা বলি তাহলে আপনাকে। আমরা যাই বাসায় ভাড়া থাকি ঐ বাসাতেই একটা ফ্লাটে থাকেন ইসহাক সাহেব। আসলে ফ্লাটটা তিনি কিনে নিয়েছেন। আমি বেজায় ফাযিল টাইপ একটা ছেলে এটা সবাই জানে। একদিন ফাযলামি করে সিড়ি দিয়ে নামার সময় সব বাসার কলিং বেল দিয়েই দৌড় দিচ্ছিলাম। ইসহাক সাহেবের বাসায়ও বেল দিয়ে পালিয়ে যাচ্ছি এই মুহুর্তেই সিড়িতে দেখি উনি বাসার দিকে উঠছেন। আমাকে দেখে জিজ্ঞাসা করলেন-
  • কি ব্যাপার অর্ণব এভাবে দৌড়াচ্ছো কেনো?
(অর্ণব আমার ভালো নাম। নামের ভালো মন্দ আসলে কি জানি না কিন্তু ছোটবেলা থেকে শুনে আসছি এটা নাকি ভালো নাম)
  • আংকেল মাঠে খেলতে যাচ্ছি এজন্য
আমিতো আসলে ভয়ে পালাচ্ছিলাম যাতে কেউ বুঝতে না পারে আমি বেল দিয়েছি। জানতে পারলেই আম্মার কাছে নালিশ চলে যাবে আমি সেইটা কখনোই চাচ্ছিলাম না।
..
ইসহাক সাহেব পরে বুঝেছিলেন আমি আসলে ঐদিন দৌড়াচ্ছিলাম কেনো। তিনি একদিন আমাকে ডেকে পাঠালেন আমি খুবই ভীত সন্ত্রস্ত হয়ে তার বাসায় গেলাম গিয়ে দেখি লোকটা ড্রইং রুমে বসে পেপার পড়ছেন। আমি সালাম দিয়ে ওনার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করলাম।
..
আংকেল পেপারটা রেখে আমাকে জিজ্ঞাসা করলেন-
  • কি খবর, অর্ণব কেমন আছো?
  • ভালো আছি আংকেল। আপনি কেমন আছেন?
  • আছি ভাল। কিন্তু একটা কথা কি জানো?
  • কি আংকেল
  • তোমাদের মত ছেলেপেলেদের দেখলে বেশ হতাশ হই।
  • কেনো আংকেল?
  • আরে আমি যখন তোমাদের বয়সে ছিলাম তখন কত ফাযলামি করতাম তারমধ্যে একটি ছিলো অপরিচিত বাসায় কলিং বেল দিয়ে পালিয়ে যাওয়া।
আমার আর বুঝতে বাকি রইলো না আসলে আংকেল আমাকে কি বোঝাতে  চাচ্ছেন। আমি কিছু না বলে চুপ করে উত্তর দিলাম
  • হুম।  
ইসহাক আংকেল আসলে আমাকে সেদিন কিছুই বলেননি পরে বুঝিয়ে বললেন-
  • এসব করলে আসলে মানুষকে বিরক্ত করা হয় পরে বুঝতে পেরেছিলাম।
এভাবেই আংকেল কে বেশ ভালোই চিনি আর কি।
..
যেই দোকানে বসে সাকিব আর ইসহাক সাহেব কথা বলছিলেন আমি সেখানে একটু এগিয়ে গেলাম। ইসহাক আংকেল আমাকে দেখেই তো অবাক। কারণ সেদিন কথা বলে আসার পর এই প্রায় ৩ মাস পরে আমার সাথে তার দেখা। আমাকে দেখেই আংকেল বললেন-
  • কি অবস্থা, অর্ণব কেমন আছো? তোমাকে তো আজকাল দেখাই যায় না।  
(উনি যে আসলে ব্যবসার কাজে একমাস বাসা থেকে লাপাত্তা ছিলেন সেইটা মনে হয় ভুলেই গেছেন এখন সব দোষ আমার ওপর চাপাচ্ছেন।)
  • এইতো আংকেল আছি তো। হারায় যাবো আর কোথায়?
  • তা কোথায় যাচ্ছ?
  • সাকিবকে দেখিয়ে বললাম। আংকেল সাকিব আমার ফ্রেন্ড আমি ওর বাসায় যাচ্ছিলাম তো হঠাৎ আপনাদের এখানে দেখে এগিয়ে আসলাম।
  • আচ্ছা যাও তাহলে। আর হ্যা সাকিব তোমার আব্বুকে বলো আমার সাথে দেখা করে যেনো।
“আচ্ছা ঠিক আছে” বলে উত্তর দিলো সাকিব।
..
কথা শেষ করে আমি আর সাকিব একসাথে সাকিবদের বাসার দিকে রওনা হলাম। যেতে যেতে সাকিবকে বলছিলাম-
  • চল তোর সাথে কিছু গুরুত্বপূর্ণ কথা আছে।
আমার যেকোনো কথাই হয়তো খুব মজার হবে এরকম বিশ্বাস হয়তো ছেলেটার আছে তাই কথাটা কি শোনার জন্য আপ্লুত হয়ে উঠলো সে। আমিও পরিস্থিতির মজা লুটলাম ওকে একটু টেনশনে রেখে।
..
বেজায় খারাপ প্রকৃতির মানুষ আমি….

পর্ব ২ পড়তে এখানে.... ক্লিক করুণ

Comments

Popular posts from this blog

Less is More : The way of Minimalistic Lifestyle

একজন মুমিনের জন্য যেসব বিষয় গুরুত্বপূর্ণ

চাহিবা মাত্র ইহার বাহককে টাকা দিতে বাধ্য থাকিবে